Recents in Beach

যে অভ্যাস আপনাকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে



সকালে নাস্তার অনিয়মে হার্টের কার্যক্ষমতা কমে যায়। সম্প্রতি প্রকাশিত এক গবেষনায় এ তথ্য উঠে এসেছে যা তুলকালাম ফেলে দিয়েছে সারা বিশ্বে। আসুন জেনে নিই কি আছে সেই গবেষণায়। গবেষণায় বলা হয়েছে- দিনের পর দিন সকালে
Breakfast বা নাস্তা না করলে শরীরের মারাত্নক ক্ষতি হয়। এই তথ্য আমাদের সকলেরই কম বেশী জানা ছিলো। কিন্তু সম্প্রতি প্রকাশিত সেই গবেষনায় আরো এমন কিছু তথ্য উঠে এসেছে যা আপনার স্বাস্থ্যের জন্য বেজায় ভয়ংকর।

পরীক্ষাটি চলাকালে দেখা গেছে, বেশীরভাগ দিন সকালে কিছু না খেলে হার্টের উপর মারাত্নক চাপ পড়ে। ফলে ধীরে ধীরে হার্টের কর্মক্ষমতা কমতে থাকে। শুধু তাই নয়, এভাবে হার্টের কর্মক্ষমতা কমে যাবার ফলে হটাৎ করে হার্ট এটাক করার আশংকাও বৃদ্ধি পায়। তাই চিকিৎসকেরা সকালের নাস্তাকে দিনের সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার (Meal) হিসেবে চিহ্নিত করেছেন।

Eat breakfast like a king এটি একটি প্রবাদ চালু আছে। নিয়মিত Breakfast করার অভ্যাস না থাকলে যে শুধু হার্টের কার্যক্ষমতা কমে যেতে শুরু করে শুধু তাই নয়, সেই সংগে আরো নানা ধরনের ক্ষতি হয়ে থাকে। যেমনঃ

* ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার আশংকা বাড়েঃ
দীর্ঘ ৬ বছর ধরে হাওয়ার্ড ইউনিভার্সিটিতে করা এক গবেষণায় দেখা গেছে যারা নিয়মিত সকালে নাস্তা করে না তাদের টাইপ-২ ডায়াবেটিসে আক্রান্ত হবার সম্ভাবনা বেশী থাকে। তাই নিজের স্বাস্থ্য ঠিক রাখার জন্য সকালে নাস্তা করুন নিয়মিতভাবে।

* এনার্জির ঘাটতি হয়ঃ
বৃটিশ গবেষকরা ১৪৪ জনের উপর পরীক্ষা চালিয়ে দেখেছে যে, সকালে ঠিকমত নাস্তা না করলে দিনের শুরুতেই এনার্জির ঘাটতি দেখা দেয়। এই ঘাটতি এতটাই মারাত্নক পর্যায়ে পৌছে যায় যে কর্মক্ষেত্রে কাজ করার কোন ইচ্ছেই আর থাকে না। এতে করে পেশাগত জীবনেও আপনি পিছিয়ে পড়বেন। শুধু তাই নয়, যথাযথ পুস্টি না পাওয়ার কারনে ব্রেইন পাওয়ারও কমে যেতে শুরু করে। যার ফলে দিন দিন স্মৃতি শক্তি কমে যায়।

* চুল পড়া বেড়ে যায়ঃ
সকালে নিয়মিতভাবে নাস্তা না করলে শরীরে ক্যারোটিন নামে একটি উপাদানের মাত্রা কমে যেতে শুরু করে। যার প্রভাবে চুল পড়া খুব বেড়ে যায়। তাই আপনি যদি অল্প বয়সে টাক মাথা না চান তাহলে আপনার খাদ্যাভ্যাস পরিবর্তন করুন এবং সকালে নিয়মিত Breakfast করুন।

* হজম ক্ষমতা কমে যায়ঃ
পেট্রোল বা ডিজেল ছাড়া যেমন গাড়ি চলে না তেমনি সকালে নাস্তা না করলে আপনার শরীর ঠিকমত চলবে না। রাতে খেয়ে ঘুমানোর পর সকাল পর্যন্ত ৮/৯ ঘন্টা সময় পার হয়। এই সময় পরও Breakfast না করা হলে হজম ক্ষমতা কমে যেতে শুরু করে। ফলে স্বাভাবিকভাবে মেটাবলিজম রেট কমে যেতে শুরু করে। এর ফলে বদহজমসহ পেটের নানাবিধ অসুখ বিসুখের দেখা দেয়। তাই সাবধান হওয়াটা জরুরী।

তাই সকালে নিয়মিতভাবে পেট ভরে নাস্তা করুন। চনমনে থাকুন। আর অসুখ-বিসুখকে বিদায় জানান।         

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ